আমের পরিচয়

"আমের পরিচয়"
বৈশাখ থেকে শুরু হয় আমার আগমনী জৈষ্ট্য আষাড় অব্দি চলে
কাল বৈশাখীর ঝড় থেকেও পারে না আমায় বাঁচাতে টুপ টাপ পড়ি টিনের চালে
প্রকৃতির সাথে তাল মিলিয়ে থাকি সেজে সবুজের বাগানে
কাঁচা পাকা হয়ে লুকোচুরি খেলি সবুজ পাতার মাঝখানে
বাগান থেকে এসে বাজারে বসি ফলের রাজা হয়ে
বিভিন্ন নামে ডাকে আমায় দর দাম চলে আমাকে নিয়ে
নূতন অতিথি হয়ে যাই সবার আগে ভালোবেসে নিয়ে যায় ঘরে
বাচ্চা থেকে বুড়া কেও যায় না বাদ সবাই খায় মজা করে
টক ঝাল মিষ্টি আমায় নিয়ে তৈরী করে নানান স্বাদের আচার
গরমের দিনে ঠান্ডা শরবত আর জুস হয়ে সাজাই গ্লাসের বাহার
রস গুনে ভরপুর মিষ্টি গন্ধ আর স্বাদ হলো আমার পরিচয়
আমি যে হলাম জাতীয় ফল ফলের রাজা আম
আমাকে নিয়ে করো এবার যত ইচ্ছা হৈচৈ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সময় বা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয় ,,,,কিন্ত অনেক সময় সময়ের উপর সব ছেড়ে দেওয়া টাও বোকামি বলে মনে হয়,,

শ্রদ্ধাঞ্জলী

মূল্যবোধ