ঘর বাহির

আমার ঘর বাহির..........
ঘর আর বাহির দুটোই আমি খুব কাছ  থেকে দেখেছি,,,,,,,আজ‌ও সমপরিমানে  ঘর আর বাহির দুটোই করছি,,,,,,,,,,, সেজন্য আমার কোন আক্ষেপ নেই ,,,, ,,, দরকার হলে বাইরে গিয়েও সব করছি,,,,,,জীবনতোমাকে অনেক কিছু শিখিয়ে দেয়,,,,,,,,,
শুধু চাকরী করলেই যে বাহির হয় তা আমার অভিজ্ঞতা বলে না,,,,,,খুব ছোট বয়সে আমার বিয়ে হয়েছে ,,,,,কলেজে পড়তে পড়তে  বিয়ে হয়ে গেছে ,,,,,,,তিন বোন ছিলাম  বাবার ভাবনা  ছিলো চাকরী থাকতে থাকতে যদি   বাবা আমাদের তিনবোনকে বিয়ে দিয়ে যেতে পারে তাহলে বাবার জন্য হয়তো ভালো হবে,,,,,তবে    ছোট বোনকে আর দিয়ে যেতে পারেননি,,,,,,,,,,,বাবার আর্শীবাদে আমরা তিন বোন এখন অনেক ভালো আছি ,,,,,
 জীবনে বাইরে গিয়ে  চাকরী করার মত সুযোগ পাইনি ঠিকেই তবে নানান পরিস্থিতিতে  খুব ভালো করে  ঘর আর বাহির দুটোই সামলাতে শিখেছি,,,,, ,,,,, চাকরী করলে শুধু বাইরের জগত দেখা যায়না ,,,,,,,জীবনে তোমার এমন পরিস্থিতি নিয়ে আসে যখন তোমাকে  ঘরের থেকে বের হয়ে বাহিরটা‌ও সামলাতে হয়,,,,, ,,,,,এখনকার মেয়েরা কারো উপর  নির্ভর হয়ে থাকতে চায় না ,,,স্বনির্ভরশীল হতে বেশী পছন্দ করে ,,,,,, তবে আমি নিজেকে সেদিক  থেকে কম মনে করি না,,,,,,,    দুই ছেলেকে নিয়ে অনেক বছর বাইরে ছিলাম  উচ্চ শিক্ষার জন্য ,,সেহেতু আমাকেই সব দেখতে হয়েছে    ,,,,,,,,,,,ঘরে সারাটা দিন নিজের পরিবারের জন্য  কিছু করছি বা করেছি সেটার মধ্যে একটা পরম সুখ পাওয়া যায়,,,,,,,,,,,,, যখন একঘেয়েমি লেগে যায় সংসার করতে করতে তখন  কোথাও থেকে সবাই মিলে ঘুরে আসি,,,,,,,, ,,,,,,,, তবে এই লকডাউনে জীবন থেমে নেই রীতিমত সব চলছে নিয়ম  করে ,,,,,,,,,,,ঘর‌ও চালাচ্ছি আর বাহির টাও দেখছি,,,,,, সব কিছু নিজের কাছে তুমি জীবনটাকে কিভাবে দেখতে চাও  বা উপভোগ করতে চাও,,,,,,,,,,,,,,জীবন আমার,,,,  তাকে ভালো রাখার দায়িত্বটাও আমার  শুধু বাইরে গিয়ে চাকরী করলে জীবনে সব কিছু পাওয়া যায় না ,,,,,,,,,,,,,,,,,,,,
নমস্কার🙏🙏🙏🙏🙏
©️উমা মজুমদার
৪/৬/২০২০

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সময় বা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয় ,,,,কিন্ত অনেক সময় সময়ের উপর সব ছেড়ে দেওয়া টাও বোকামি বলে মনে হয়,,

শ্রদ্ধাঞ্জলী

মূল্যবোধ