স্বাধীনতা তুমি

স্বাধীনতা

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি
ভারত বর্ষ আমার জন্মভূমি

নানা ভাষা নানা জাতি কত না 
  বেশভূসা
জননী জন্মভূমি তোমাতেই আমার 
   ভালোবাসা

আমার দেশ আমার গর্ব আমার 
        ভারতবর্ষ
কত শহীদের রক্তে লেখা নাম
         ভারতবর্ষ

সুজলা সুফলা শষ্য শ্যামলা ভারত 
          আমার দেশ
 বিশ্বের দরবারে  শীর্ষ শিখরে 
        আমার স্বদেশ

তাই তো মোরা গর্বে বলি এই দেশেতে
 জন্ম যেন এই দেশেতে মরি 
সকল দেশের সেরা দেশ আমাদের
সদায় যেন বলতে পারি


যাদের জন্য পেয়েছি মোরা স্বাধীনতা
কি করে ভুলি তাদের বলিদানের কথা
কত রক্ত ঝড়েছে এই দেশের মাটিতে
গাঁথা হয়ে আছে লক্ষ লক্ষ শহীদের 
আত্মবলিদান ইতিহাসের পাতাতে

যাঁদের জন্য পেলাম স্বাধীনতা শ্রদ্ধাঞ্জলী
 দিয়ে করছি তাঁদের স্মরন
ত্রিবর্ণরঞ্জিত পতাকা উড়িয়ে করি 
মোরা ভারতমাতাকে নমন।

©️উমা মজুমদার 
১৫/৮/২০২০

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সময় বা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয় ,,,,কিন্ত অনেক সময় সময়ের উপর সব ছেড়ে দেওয়া টাও বোকামি বলে মনে হয়,,

শ্রদ্ধাঞ্জলী

মূল্যবোধ