আচার রীতি নিয়মে একাল সেকাল



কলমে--উমা মজুমদার
১২/১০/২২

আমরা যে সমাজে বাস করছি সে সমাজে হাজারো রীতি নিয়ম আচার অনুষ্ঠান আছে ।মানা না মানা আমাদের উপর নির্ভর করে।আদিকাল থেকে বর্তমান কাল পর্যন্ত কিছু আচার রীতি নিয়মে র‌ অনেক পরিবর্তন হয়েছে।
আজকের যে আলোচনার বিষয় সেটা র উপর আমার কিছু বলার আছে সেটা ।আমাদের বাঙালি বিয়েতে অনেকআচার অনুষ্ঠান আছে ।আজকাল তো আবার কিছু আচার অনুষ্ঠান নতুন করে যোগ হয়েছে ।মেহেন্দী সঙ্গীত Ring ceremony আরো নতুন কিছু অনুষ্ঠান আজকাল করতে দেখা যায় । অপরকে দেখে আমরা নিজেদের মধ্যে বদল আনছি। তাই আমি বলছি   যে বিয়ের সময় ছেলে মাকে বলে যাওয়া কথাটা র মধ্যেও আমরা ইচ্ছে করলে পরিবর্তন করতে পারি । ' মা আমি তোমার জন্য দাসি আনতে যাচ্ছি "সেটার অর্থ যাই হোকনা কেনো,শুনতে বা বলতে কোনোটাই শোভনীয় নয়। আজকাল হয়তো তেমন করে কেও বলে কিনা জানিনা।
হাসি ধামালি করে হয়তো কথাটা বিয়ের সময় বলাবলি করে, কিন্তু আজকের প্রজন্মের ছেলেমেয়েরা সেটা বলবেনা আশাকরি।এখনকার মা কাকিমা জ্যাঠিমা বা  আমদের যাঁরা বড়রা আছেন তাদের মধ্যেও অনেক পরিবর্তন এসেছে। এমন অনেক নিয়ম আছে যেগুলো আগে খুব মানতো।আগে তো না খেয়ে বিয়ে করতো সারাটাদিন উপোস থেকে। আজকাল আর সেটা কোথায় হয় । অসুস্থ হয়ে পড়লে বিয়েটাই পন্ড হয়ে যাবে তাই ঠাকুরের কাছে ভোগ দিয়ে সেটাই খাওয়ানো হয় ছেলে মেয়ে উভয়কে। দুজনে সুস্থ থাকবে তাতে। 
পরিবর্তন টা আমাদের নিজেদের কাছে,আমরা চাইলেই সেটা করতেই পারি। 
তাই আমি মনে করি এই কথাটা একটু অন্যরকম ভাবে অবশ্যই বলা যেতে পারে যে মা আমি তোমার জন্য বৌ আনতে যাচ্ছি বা মেয়ে আনতে যাচ্ছি।

আমার মনের কথাগুলো তুলে ধরার চেষ্টা করেছি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সময় বা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয় ,,,,কিন্ত অনেক সময় সময়ের উপর সব ছেড়ে দেওয়া টাও বোকামি বলে মনে হয়,,

শ্রদ্ধাঞ্জলী

মূল্যবোধ