আমার কাছে আমার মা

আমার কাছে আমার মা,.....

মা তুমি চলে গিয়েও এখনো সর্বদা আছো চোখের সন্মুখে...চোখ বন্ধ করলেই যেন তোমাকে অনুভব করি....মা কে কি কখনো যায় ভুলা মা মানে অনেক কিছু যা 
লিখে যায়না প্রকাশ করা....কাছে নাইবা পেলাম তোমাকে তবুও তোমার স্নেহ মমতা ভালোবাসা সব কিছুকে 
রেখেছি  আগলে হৃদয়ে...
পৃথিবীর মধুরতম ডাক মা..... ছোট্ট এ শব্দের অতলে লুকানো থাকে গভীর স্নেহ, মমতা আর পৃথিবীর সবচেয়ে 
অকৃত্রিম ভালোবাসা....… শৈশব থেকে আনন্দ বেদনা ভয় কিংবা উদ্দীপনা প্রতিটি মানবিক অনুভূতিতে জড়িয়ে 
থাকে মায়ের নাম....... জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সবশেষ আশ্রয়স্থল মা নামের ওই মমতাময়ী নারীর আঁচল.....
একটি শিশু জন্মের আগে থেকেই মায়ের সান্নিধ্যে অভ্যস্ত হতে থাকে একটু একটু করে.......মায়ের ভেতর বেড়ে 
ওঠার সময়টা থেকেই সন্তানের যে আত্মিক সম্পর্ক স্থাপিত হয় মায়ের সঙ্গে, জন্মের পর সেটা ধীরে ধীরে কেবল 
বাড়তেই থাকে..... মা আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশে পরিণত হন.... 

কবি কাজী নজরুল ইসলাম ঠিকই লিখেছেন:
 পার হয়ে কত নদী কত সে সাগর
 এই পারে এলি তুই শিশু যাদুকর!
 কোন রূপ-লোকে ছিলি রূপকথা তুই,
 রূপ ধরে এলি এই মমতার ভুঁই।

পৃথিবীর সকল মায়েদের  প্রতি  রইলো আমার অপার শ্রদ্ধা সন্মান ও অনেক অনেক ভালোবাসা।
 ভালো থাকুক সকল মায়েরা সসন্মানে সুস্থ শরীরে।

✍️উমা মজুমদার 
১২/৫/২৪

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সময় বা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয় ,,,,কিন্ত অনেক সময় সময়ের উপর সব ছেড়ে দেওয়া টাও বোকামি বলে মনে হয়,,

শ্রদ্ধাঞ্জলী

মূল্যবোধ